সাকিব আল হাসান পাঁজ হাজার রানের এলিট ক্লাবে

Posted by SomoyerSongbad.com  /   October 15, 2017  /   Posted in খেলাধুলা  /   No Comments

sakib-al-hওয়ানডে ক্রিকেটের সর্বসেরা অলরাউন্ডারদের কাতারে চলে এলেন সাকিব আল হাসান। পাঁচ হাজার রান ও দুইশ উইকেট নেওয়া পঞ্চম অলরাউন্ডার হওয়ার গৌরব অর্জন করলেন এই টাইগার ক্রিকেটার। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭ রান করে এই মাইলফলক স্পর্শ করলেন সাকিব। যেখানে তার সামনে রয়েছেন কেবল চারজন। তারা হলেন সনাথ জয়সুরিয়া, শহিদ আফ্রিদি, জ্যাক ক্যালিস ও আবদুর রাজ্জাক।

ওয়ানডেতে এখন ১৭৭ ম্যাচে পাঁচ হাজার রান করেছেন সাকিব আল হাসান। এই রান করতে সাকিবকে ওয়ানডে খেলতে হয়েছে ১৬৮টি ইনিংস। উইকেট নিয়েছেন ২২৪টি। একটা জায়গায় অবশ্য সবার চেয়ে এগিয়ে আছেন সাকিব। পাঁচ হাজার রান করতে জয়সুরিয়া খেলেন ১৮২ ম্যাচ, আফ্রিদি ২৩৯ আর রাজ্জাক খেলেছেন ২৬৩ ম্যাচ।

২০০ উইকেট নিতে রাজ্জাক ১৮১, ক্যালিস ২২১, জয়সুরিয়া ২৩৫ ও আফ্রিদি খেলেন ২৩৮ ম্যাচ। সেখানে এই মাইলফলকে পৌঁছাতে সাকিবকে খেলতে হয় মাত্র ১৫৬ ম্যাচ। চার হাজার রান ও ২০০ উইকেট নেওয়া অলরাউন্ডারদের মধ্যে সবার সেরা ছিলেন টাইগার অলরাউন্ডার। তার চেয়ে দ্রুততম সময়ে এই রেকর্ডে কেউ পৌঁছাতে পারেননি।

কেবল একটা জায়গাতেই সাকিবের চেয়ে এগিয়ে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। পাঁচ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে ক্যালিস খেলেন ১৩৭ ইনিংস। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ১৭ রান করে সাকিব ছাড়িয়ে গেলেন ইউনিস খান (১৬৭), মোহাম্মদ আজহারউদ্দিন (১৭০), দিলশান (১৭১), অর্জুনা রানাতুঙ্গা (১৭২), সুরেশ রায়না (১৭২), ড্যামিয়েন মার্টিন (১৭৩), ইজাজ আহমেদ (১৭৯), স্টিফেন ফ্লেমিং (১৮০), মাহেলা জয়াবর্ধনে (১৮৩), অ্যালেন বোর্ডার (১৮৪), ব্রেন্ডন ম্যাককালামের (১৯১) মতো ব্যাটসম্যানদের।

ওয়ানডেতে ৪৪৫ ম্যাচ খেলে ১৩,৪৩০ রান ও ৩২৩ উইকেট নিয়েছেন সনাথ জয়সুরিয়া, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ৩২৮ ম্যাচে ১১,৫৭৯ রান ও ২৭৩ উইকেট নিয়েছেন, পাকিস্তানের শহিদ আফ্রিদি ৩৯৮ ম্যাচে করেছেন ৮,০৬৪ রান ও উইকেট পেয়েছেন ৩৯৫টি আর আবদুর রাজ্জাক ২৬৫ ম্যাচে করেন ৫,০৮০ রান ও বল হাতে নিয়েছেন ২৬৯ উইকেট। ওয়ানডেতে সাকিবের রান ৪,৯৮৩। বাঁহাতি এই স্পিনার নিয়েছেন ২২৪ উইকেট নিয়ে অলরাউন্ডারদের এলিট ক্লাবে চলে এলেন সাকিব আল হাসান।

Comments are closed.

সম্পাদক : মোঃ ইলিয়াস রেজা রবিন, মোবাইল নং : ০১৭১১১৯৭৬৬৫, ০১৬৮৫০৮৮৭৩৬,
Email : news@somoyersongbad.com, info@somoyersongbad.com

© 2014-2016 Somoyer Songbad | Develop By: Unique IT World