আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাতবে ঢাকা

Posted by S Songbad
January 12, 2016

dhaka-international-filmরাজধানী হয়ে উঠছে চলচ্চিত্রের নগরী। ‘ভালো চলচ্চিত্র, ভালো দর্শক, ভালো সমাজ’ স্লোগানে নয় দিনের ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ শুরু হচ্ছে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি)। চারটি ভেন্যুতে ৬০টি দেশের ১৮৪টি পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য, স্বাধীন ও শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের ‍উৎসবে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসর শুরু হবে রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র ‘আন্ডার কনস্ট্রাকশন’র মাধ্যমে।

রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন, সুফিয়া কামাল মিলনায়তন, জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন ও আলিয়েস ফ্রসেজে প্রদর্শিত হবে উৎসবের সিনেমা।

আটটি বিভাগে অনুষ্ঠিতব্য উৎসবে থাকছে অস্ট্রেলেশীয় চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগ। আরও থাকছে রেট্রোস্পেকটিভ, নারী নির্মাতাদের চলচ্চিত্র, বিশ্ব সিনেমা প্রদর্শন, নরডিক চলচ্চিত্র পর্ব, শিশুতোষ চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ও আত্মাঅনুসন্ধানী চলচ্চিত্র বিভাগ।

প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের তিনটি চলচ্চিত্রসহ ২১টি ছবি প্রদর্শিত হবে। বাংলাদেশের চলচ্চিত্রগুলো হলো মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন, আবু শাহেদ ইমনের ‘জালালের গল্প’ ও আকরাম খানের ‘ঘাসফুল’। এছাড়া বিশ্ব সিনেমা বিভাগে ২৬টি দেশের ২৫টি চলচ্চিত্র দেখানো হবে।

শিশুতোষ বিভাগে বাংলাদেশি নির্মাতার কোনো সিনেমা থাকছে না। এ বিভাগে ১০টি সিনেমা প্রদর্শিত হবে। নারী নির্মাতার চলচ্চিত্র বিভাগে প্রদর্শিত হবে ৩৭টি চলচ্চিত্র। এর মধ্যে আছে বাংলাদেশি নারী নির্মাতার চলচ্চিত্র ৪টি— রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’, জান্নাতুল ফেরদৌস আইভির ‘নীরবে’, ফারজানা ববির ‘বিষকাঁটা’ ও হুমায়রা বিলকিসের ‘আইএম ইয়েট নট সি দিল্লি’।

রেট্রোস্পেকটিভ পর্বে প্রদর্শিত হবে ৮৮ বছর বয়স্ক ফ্রান্সের নারী নির্মাতা অ্যাগনেস ভার্দার চলচ্চিত্র।

উৎসবে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের ১২টি চলচ্চিত্র দেখানো হবে। রেট্রোস্পেকটিভ পর্বে প্রদর্শিত হবে ৮৮ বছর বয়স্ক ফ্রান্সের নারী নির্মাতা অ্যাগনেস ভার্দা ও নরওয়ের নারী নির্মাতা আঞ্জা বেরিনের ১৩টি চলচ্চিত্র। অন্যদিকে স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগে সবচেয়ে বেশি ৪৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। যেখানে বাংলাদেশী ১২ চলচ্চিত্র নির্মাতার চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এ দিকে উৎসবে বাংলাদেশসহ বিশ্বের খ্যাতিমান ৬ নারী নির্মাতাকে নিয়ে চলচ্চিত্র বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হবে। যা উৎসবের দ্বিতীয় ও তৃতীয় দিন আলিয়েজ ফ্রসেজে অনুষ্ঠিত হবে। এর সঙ্গে থাকছে ‘বাংলাদেশি ছবির বিশ্ব দর্শক অন্বেষণ’ শীর্ষক কর্মশালা।

উৎসব প্রসঙ্গে রেইনবো চলচ্চিত্র সংসদের প্রধান ও উৎসব পরিচালক আহমেদ মুজতাবা জামাল বলেন, ‘ভাল চলচ্চিত্রের অভ্যাস প্রজন্মের মধ্যে গড়ে তোলার জন্য আমাদের এই প্রচেষ্টা। আশা করি তারুণ্যের বিপুল সাড়া মিলবে।’