টানা আমরণ অনশনে অসুস্থ ১৭৮ জন শিক্ষক

January 15, 2018

teacher-onosonতীব্র শীতকে উপেক্ষা করে জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচির পর আমরণ অনশন করছেন বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ডের রেজিস্ট্রেশনপ্রাপ্ত ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা। টানা অনশনে এ পর্যন্ত ১৭৮ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা গেছে।

আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়করণে দাবিতে আমরণ অনশন কর্মসূচিতে অংশগ্রহণকারী রেজিস্ট্রেশনপ্রাপ্ত স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক নেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির ব্যানারে গত ১৫ দিন ধরে অবস্থান ও সাতদিন ধরে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।

আরো পড়ুন: তীব্র শীতকে উপেক্ষা করে মাদরাসা শিক্ষকদের অনশন চলছে

প্রথমে গত ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত তারা অবস্থান কর্মসূচি পালন করেন। এতে সরকারের কাছ থেকে সাড়া না পেয়ে ৯ জানুয়ারি থেকে আমরণ অনশন শুরু করেন। টানা ৭ দিন ধরে আমরণ অনশন এবং তীব্র শীতের কারণে অধিকাংশ শিক্ষক শারীরিকভাবে অসুস্থ হয়ে গেছেন। এর মধ্যে ১৭৮ জন শিক্ষককে অসুস্থ হওয়ায় চিকিৎসা দেওয়া হয়েছে। এ ছাড়া গুরুতর হওয়ায় কয়েকজনকে মেডিক্যালে ভর্তি করা হয়েছে।

আরো পড়ুন: এমপিওভুক্তির বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি মো. রুহুল আমিন বলেন, আমার ধারণা, এখানে আমরা যারা অনশন করছি, সবাই মাদরাসা শিক্ষক। এজন্য অবহেলার শিকার হচ্ছি। আমরা আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের কষ্ট উপলব্ধি করবেন এবং জাতীয়করণের ব্যবস্থা করবেন।

আমির হোসেন নামে এক শিক্ষক বলেন, বেতন-ভাতা না পেয়ে ইবতেদায়ি শিক্ষকেরা মানবেতর জীবনযাপন করছেন। বেতনহীন চাকরিতে জীবন চালাতে হিমশিম খাচ্ছি আমরা। বাধ্য হয়ে দাবি আদায়ে মাঠে নেমেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চলবে। এই শীতে মরে যাবো তবুও রাজপথ ছাড়বো না।