যুগ যুগ ধরে বঙ্গবন্ধুর ভাষণ মানুষের মাঝে প্রেরণা যোগাবে : শিক্ষামন্ত্রী

January 15, 2018

Nahidশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আমাদের সামাজিক- অর্থনৈতিক মুক্তির চেতনায় যুগ যুগ ধরে প্রেরণা যোগাবে।

আজ সোমবার রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কার্যালয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের ম্যুরালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এনসিটিবি ভবনের নিচতলায় দেয়ালে এ ম্যুরাল স্থাপিত হয়েছে।

নাহিদ বলেন, বঙ্গবন্ধুর ভাষণ কোনো লিখিত ভাষণ ছিল না। এটি এমন একটি অনন্যসাধারণ ভাষণ, যা বর্তমানে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। ভবিষ্যতেও মানুষ এ থেকে প্রেরণা লাভ করবে।

তিনি বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণে বঙ্গবন্ধু এ দেশের মানুষের আশা-আকাঙ্খা, সংগ্রাম ও ভবিষ্যৎ দিক-নির্দেশনা ধারণ করে বক্তৃতা দিয়েছিলেন। এ ভাষণ সমগ্র জাতিকে প্রেরণা যুগিয়েছে। এটিই ছিল স্বাধীনতার প্রকৃত ঘোষণা।

বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে সময়মত বই পৌঁছে দেওয়ার জন্যও শিক্ষামন্ত্রী এনসিটিবিকে অভিনন্দন জানিয়ে বলেন, এবার ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি বই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে। এ বছর নবম-দশম শ্রেণির ১২টি নতুন বই উন্নত কাগজে চার রংয়ে ছাপা হয়েছে।

তিনি বলেন, গত ৯ বছর ধরে এই বই বিতরণে কোনো ব্যত্যয় ঘটেনি। নয় বছরে মোট ২৬০ কোটি ৮৫ লাখ বই বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা এবং সদস্য ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী প্রমুখ।